1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ কালাইয়ে নার্সিং ও মিডওয়াইফারির অবস্থান কর্মসূচি খুলনা বটিয়াঘাটায় বিএনপি নেতা সামসুল ও শফিকুল কে দল থেকে বহিষ্কার দাম্ভিকতার কারণেই হাসিনা সরকারের পতন- মির্জা ফখরুল যুবদল নেতার উপর হামলার বিচারের দাবিতে আমতলীতে বিক্ষোভ সমাবেশ সরকারি চাকরি দেওয়ার নামে অভিনব পন্থায় কোটি টাকা আত্মসাতের অভিযোগ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে সাতক্ষীরা জেলার আশাশুনি থানার হত্যা মামলায় মৃত্যুদন্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি ডাঃ সাইফুল্লাহ চট্টগ্রামে  গ্রেফতার।  র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্রজনতার উপর হামলাকারী বাকলিয়ার দুর্ধর্ষ সন্ত্রাসী কথিত যুবলীগ নেতা মোঃ সাদ্দাম গ্রেফতার। গোপালগঞ্জে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত 0১,আহত-0 ৫ ঝিনাইগাতী উপজেলার তিনানী বাজারে গণঅধিকার পরিষদের জনসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত

প্রবাসী নারী শ্রমিকদের সহিংসতা বন্ধ ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা জরুরী- মুহাম্মদ আলী

  • আপডেট সময়ঃ শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২
  • ৮৮ জন দেখেছেন

নিজস্ব প্রতিবেক: দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই নারী। নারীর শিক্ষা, আর্থসামাজিক উন্নয়ন, সামাজিক – অর্থনৈতিক, নারীর ক্ষমতায়ন, কর্মসংস্থান ও দেশের উন্নয়নে পুরুষদের পাশাপাশি নারীদের ভূমিকা অন‍্যতম। দেশের অর্থনৈতিক চালিকাশক্তির অন‍্যতম খাত হলো পোশাক শিল্প। আর এই শিল্পের কাজ করা শ্রমিকদের মধ্যে প্রায় ৭০% নারী শ্রমিক রয়েছে। বর্তমানে দেশের সকল কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ রয়েছে। ২০২১ সালের হিসাব অনুযায়ী বাংলাদেশের মোট অভিবাসী শ্রমিকের ৭৪.০৮ শতাংশ গিয়েছিলো সৌদি আরবে। ২০১১ সালে এই হার ছিলো উক্ত বছরের মোট প্রবাসী শ্রমিকের মাত্র ২.৬৪ ভাগ এবং উক্ত বছরে সংযুক্ত আরব আমিরাতে গমন করেছিলো শতকরা ৫০ ভাগ, যা ২০২১ সালে ৪.৭৩ ভাগে নেমে এসেছে। বিদেশ গমণকালীন প্রবাসী শ্রমিকের দক্ষতার স্তরে ২০১০ সালের তুলনায় ২০২১ সালে উল্লেখযোগ্য কোন পরিবর্তন আসেনি, মোট শ্রমিকের তিন- চতুর্থাংশই স্বল্প-দক্ষ শ্রমিক।

অভিবাসী শ্রমে নারী শ্রমিকদের অংশগ্রহণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। মোট শ্রম শক্তির ৬৩.৫ মিলিয়ন ; এর মধ্যে পুরুষ ৪৩.৫ মিলিয়ন (৫৮.২%). নারী ২০ মিলিয়ন (৩১.৫০%)। শ্রম শক্তিতে অংশগ্রহণের হার ৫৮.২%। সাম্প্রতিক বছরগুলোতে নারী শ্রমিকের অংশগ্রহণের হার বৃদ্ধি পেয়েছে। তবে তাদের সিংহভাগই অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত। বিভিন্ন জরিপের মাধ্যমে জানা যায় পুরুষের তুলনায় নারী শ্রমিকদের কাজের গতিশীলতা বেশি এবং তারা খুব মনোযোগ সহ কারে কাজ করে থাকে। কিন্তু প্রত‍্যেক খাতে এই নারী শ্রমিকরা বিভিন্ন ভাবে শারীরিক মানসিক নির্যাতনেও স্বীকার হয়ে থাকে। দেশে এমন কিছু সেক্টর আছে যেখানে নারী পুরুষ সমান ভাবে কাজ করে থাকে নারীদের কে সমান মজুরী দেওয়া হয় না ; অনেক ক্ষেত্রেই নারীদের কে শ্লীলতাহানি এবং বৈষম্যের স্বীকার হতে হয়। এমন দুরবস্থা প্রায় সকল খাতেই দেখা যায়। শুধু দেশের শিল্প কারখানায় যে নারীরা কাজ করেন তাই নয় ; বিদেশের মাটিতেও পুরুষের পাশাপাশি সমানতালে এই নারীরা কাজ করে থাকেন। বলা যায় দেশের আর্থসামাজিক উন্নয়ন ও রেমিট্যান্স যোদ্ধা হিসেবে নারীদের কে আখ‍্যায়িত করা যায়। কোন অংশে বা কোন কাজে নারীরা পিছিয়ে নেই। পুরুষের মতোই কাজ করে থাকেন নারীরা। কিন্তু এই নারীরা যেমন দেশের মাটিতে বিভিন্ন নির্যাতনের স্বীকার হয় ঠিক তেমনি ভাবে দেশের চেয়ে বিদেশের মাটিতে আরও বেশি সহিংসতার স্বীকার হয়। পরিবারের আর্থিক অসচ্ছলতা মেটানোর লক্ষ‍‍্যে মা বাবা, ভাই বোন, স্বামী সন্তান, পরিবার পরিজনের মায়া মমতা ত‍্যাগ করে বিদেশের মাটিতে পাড়ি জমান এই নারীরা। কিন্তু সেখানেও কষ্টের সীমা নেই তাদের। নারীদের কে ভালো বেতন এবং সহজিকরণ ডিউটি কিংবা হরেক রকমের  বিভিন্ন প্রলোভন দেখিয়ে বিশ্বের বিভিন্ন দেশে নিয়ে যাওয়া হয় তাদের।  সবচাইতে বেশি সৌদি আরবে নারী প্রবাসী শ্রমিকরা কর্মরত রয়েছেন। কিন্তু সেই আরব দেশেই নারীরা বিভিন্ন যৌন হয়রানি এবং সহিংসতার স্বীকার হয়। দেখা যায় অধিকাংশ দালাল চক্র নারীদের কে প্রলোভন দেখিয়ে বিদেশের মাটিতে ছেড়ে দেয় ; মনে হচ্ছে যেনো এক প্রকার বিক্রির মতো। সাইফুল ইসলাম নামক একজন সৌদি প্রবাসীর ভাষ‍্য অনুযায়ী জানা যায় যে, বাংলাদেশ থেকে যেসব নারী শ্রমিকরা সৌদিতে আসে তাদের কে বিভিন্ন ক‍্যাটাগড়িতে ভালো কাজের কথা বলে সৌদিতে নিয়ে আসে কিন্তু আসার পর সকলকেই গৃহকর্মী হিসেবে কাজে লাগিয়ে দেওয়া হয়। আর এই কাজেই বেশি নারী গৃহকর্তাদের কাছে নির্যাতিত এবং ধর্ষিত হয়। আইনী সহায়তা বা সামাজিক নিরাপত্তাব্যবস্থা থেকেও তারা বঞ্চিত।  এক প্রকার খুব অসহায়ত্ত্বের মধ্যে দিনযাপন করে। অনেক সময় দেখা যায় তাদের নির্যাতনের স্বীকার হয়ে সহ‍্য করতে না পেরে দেশের মাটিতে চলে আসার জন্য বিভিন্ন অনলাইন প্লাটফর্মে আবেদন করে থাকেন ; এমনকি পালিয়ে চলে আসার চেষ্টাও করে থাকেন। সবচেয়ে মারাত্মক এবং মর্মান্তিক ঘটনা হলো যে অনেক নারী ধর্ষিত হয়ে যখন দেশে আসে তখন তাদের পরিবার পরিজন এবং সমাজ তাদেরকে গ্রহণ করতে চায়না, পরে দেখা যায় এই নারীরা মানুষের বাজে মন্তব্য বা সমালোচনা সহ‍্য করতে না পেরে আত্মহত্যার মতো জঘন্য কাজ করতে বাধ‍্য হয়। এভাবেই অসংখ্য নারী শ্রমিকদের জীবন অকালে ঝরে যায়। এই সহিংসতা রোধ করার জন্য বিশেষ ভাবে সরকারের জোরালো ভূমিকা রাখা জরুরী।

শেয়ার করুন

আরো দেখুন......